মেনু নির্বাচন করুন

ইউয়াইএসসি

 

ইউয়াইএসসিঃ

ইউয়াইএসসি ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে একটা বড় অর্জন । যার মাধ্যমে প্রত্যান্ত অঞ্চল পর্যন্ত ডিজিটাল বাংলাদেশের সকল সুজোগ-সুবিধা পৌছে দেওয়া সম্ভব । মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার এই ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন পূরনে একটি বড় ভূমিকা রাখছে এই ইউয়াইএসসি । সে সকল সুবিধা গুলো পেতে মানুষ দুরদুরান্তে যেতে হত সেই সকল সুবিধা পাচ্ছে তারা হাতের কাছে । ডিজিটাল স্বপ্ন দেখার একটা বড়  ব্যাপার হচ্ছে সবার কাছে ইন্টারনেট সুবিধা । ইন্টারনেট আছে তো দুনিয়া কাছে । এই সুবিধা এখন ইউয়াইএসসির মাধ্যমে সবার কাছে পৌছে যাচ্ছে । যার ফলে তথ্য আদান প্রদান করা যাচ্ছে অল্প সময়ের মধ্যে । কিছু সুবিধার কথা নিচে দেখান হলোঃ-

 

সরকারি সেবাসমূহ : বিভিন্ন সরকারি ফরম, পাবলিক পরীক্ষার ফলাফল, অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, অনলাইন জন্ম-মৃত্যু নিবন্ধন, ভিজিএফ-ভিজিডি তালিকা ও নাগরিক সনদ প্রভৃতি।

জীবনজীবিকা ভিত্তিক তথ্য : কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, আইন ও মানবাধিকার, পর্যটন, অকৃষি উদ্যোগ প্রভৃতি। জীবনজীবিকা ভিত্তিক তথ্যভান্ডার ‘জাতীয় ই-তথ্যকোষ’ (www.infokosh.bangladesh.gov.bd) থেকে এ তথ্যসমূহ প্রদান করা হয়ে থাকে। অনলাইনের পাশাপাশি ইউআইএসসিসমূহে জাতীয় ই-তথ্যকোষের অফলাইন ভার্সনও (সিডি/ডিভিডি) রয়েছে, যাতে করে ইন্টারনেট সংযোগ না থাকলেও নিরবিচ্ছিন্ন সেবা দেওয়া সম্ভব হয়।

বানিজ্যিক সেবা: মোবাইল ব্যাংকিং (ডাচ বাংলা, ট্রাস্ট ব্যাংক, ব্রাক ব্যাংক-বিকাশ, মাকেন্টাইল ব্যাংক), ব্রিটিশ কাউন্সিলের ইংরেজী শিক্ষা, কম্পিউটার প্রশিক্ষণ, ছবি তোলা, ইন্টারনেট ব্রাউজিং, ইমেইল, চাকুরির তথ্য, কম্পোজ, ভিসা আবেদন ও ট্র্যাকিং, দেশে-বিদেশে ভিডিওতে কনফারেন্সিং, সচেতনতামূলক ভিডিও শো, প্রিন্টিং, স্ক্যানিং, ফটোকপি, লেমিনেটিং, ফ্লেক্সিলোড, ফোন কল করা প্রভৃতি।

 

সকল দিক বিবেচনা করেলে আমরা বুঝতে পারব যে ইউয়াইএসসি একটি যুগান্তকারী পদক্ষেপ ডিজিটাল বাংলাদের গড়ার পথে । যা আমাদের একদিন পৃথিবীর বুকে মাথা উচু করে দাড়াতে অনেক সাহায্য করবে ।